Text size A A A
Color C C C C
পাতা

সাধারণ তথ্য

অফিসের ঠিকানাঃ জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, হাসপাতাল রোড, বান্দরবান সদর, বান্দরবান। ফোনঃ 0361-62554

বান্দরবান পার্বত্য জেলায় খাদ্য বিভাগের মোট ০৭ টি এলএসডি/খাদ্য গুদাম রয়েছে। উক্ত ০৭ টি গুদামের খাদ্যশস্য ধারণক্ষমতা ৪৫০০ মেঃটন। খাদ্য গুদামগুলো হলো-বান্দরবান সদর এলএসডি, লামা এলএসডি, আজিজনগর এলএসডি, আলীকদম এলএসডি, রুমা এলএসডি, থানচি এলএসডি ও রোয়াংছড়ি এলএসডি।

 

বান্দরবান পার্বত্য জেলায় ২০১৪-১৫ অর্থবছরে ভিজিডি, ভিজিএফ, টিআর, কাবিখা, জিআর, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, খোলা বাজারে ওএমএস কার্যক্রমের আওতায় সুলভমূল্যে আটা বিক্রি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের বিশেষ প্রকল্প কর্মসূচিতে মোট ১৭,১৮১ মেঃটন চাল ও ৬,১৫৭ মেঃটন গম বিলি-বিতরন করা হয়েছে।

বান্দরবান পার্বত্য জেলার জনগণের খাদ্যশস্যের চাহিদার শতকরা ৩০ ভাগ খাদ্যশস্য খাদ্য বিভাগ কর্তৃক বিতরন করা হয়ে থাকে।

বান্দরবান জেলা শহরের ০৯ টি বিভিন্ন পয়েন্টে ০৯ জন ওএমএস দোকান ডিলারের মাধ্যমে প্রতিকজি ১৭ টাকা দরে দৈনিক মোট ০৯ মেঃটন করে আটা বিক্রয় কার্যক্রম অব্যাহত রয়েছে।

খাদ্যবান্ধব কর্মসূচি: দেশের অতিদরিদ্র জনসাধারণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য বর্তমান সরকার “শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ” স্লোগানকে সামনে রেখে ইউনিয়ন পর্যায়ে বছরে ০৫ মাস (সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, মার্চ, এপ্রিল) প্রতিকেজি ১০ টাকা দরে পরিবার প্রতি মাসে ৩০ কেজি করে চাল সরবরাহ কার্যক্রম শুরু করেছে, যা খাদ্যবান্ধব কর্মসূচি নামে পরিচিত। এ কর্মসূচির আওতায় বান্দরবান জেলার ০৭ টি উপজেলার ৩৩ টি ইউনিয়নের ১৯,৭৫১ টি অতিদরিদ্র পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে।